উইকিপিডিয়া কেন সম্পাদনা করবেন?

Bangla Wikipedia started in January 27, 2004
সকল পাঠক বন্ধুদের নমস্কার!

এই বিশাল বিশ্বব্রহ্মাণ্ডে জানবার কতো কিছু আছে, বলুন... শেখার ইচ্ছে থাকলে কি না শেখা যেতে পারে। কিছু স্বতন্ত্র পরিসংখ্যানের কথা মানলে ৬৫ শতাংশেরও অধিক ইন্টারনেট ব্যবহারকারীরা উইকিপিডিয়া ব্যবহার করেছেন। এতে অবাক হওয়ার কিছু নেই.. বলতে গেলে অমি তো এই হার টি কমই মনে করি।

উইকিপিডিয়ার এই চরম জনপ্রিয়তা ও ইন্টারনেটে মারাত্মক সফলতা অর্জন করার কারণ একটাই.. সেটি নিঃসন্দেহে হলো উইকিপিডিয়া বিশ্বের ২৯৫-টি ভাষায় উপলব্ধ​। (২৮৪-টি ভাষায় বিশ্বকোষটি সক্রিয়​)

যেকোনো প্রসঙ্গে তথ্য এখানে অনায়াসে পাওয়া যাবে। শুধু তাই না বেশির্ভাগ ইন্টারনেট ব্যবহারকারীরাও যখন কোনো বিষয়ে জানার উদ্দেশ্যে গুগলে অনুসন্ধান করেন তখন অধিকাংশ ক্ষেত্রে তারা সম্পৃক্ত উইকিপিডিয়ার কোনো একটি লিঙ্ক বা নিবন্ধই আগে খোঁজেন। (জানেন: বর্তমানে ইংরেজি উইকিপিডিয়াতে প্রায়ঃ ৫৩,০০,০০০ নিবন্ধ ও বাংলা উইকিতে প্রায়ঃ ৪৫,৭০০-টি নিবন্ধ দিয়ে গঠিত।)


ইন ফ্যাক্ট কোনো কোনো সময়ে পাওয়া না গেলে নিরাশও হয়ে পড়েন! (অন্তত আমি তো হয়ে প​ড়ি! 😛)

এটির কারণও ভীষণ পরিষ্কার- উইকিপিডিয়াতে সাধারণত সমস্ত তথ্যের বিবরণ অত্যন্ত বিস্তীর্ণ ভাবেই দেওয়া হয়ে থাকে। ইন আদার ওয়ার্ডস ইট ইজ আ ওয়ান স্টপ ডেস্টিনেশন! বিষয় নিয়ে একবার পড়ে ফেললে কদাচিৎই অন্য কোনো রিসোর্সে যাওয়ার প্রয়োজন পড়ে। তাই স্বাভাবিকভাবে আমাদের চাহিদা উইকি(উইকিপিডিয়াকে সংক্ষেপে উইকি বলতে অনেকেই পছন্দ করেন) না মেটাতে পারলেই আমরা নিরাশ হয়ে প​ড়ি; ভেবে বসি এই রে! উইকিতেই এটা নেই! এখন যথেষ্ট তথ্য যোগাড় করতে দশটা আলাদা-আলাদা সাইটে মাথা খুঁড়ে খুঁজতে হবে..!. 😓


এবার ভেবে দেখুন তো উইকিপিডিয়ায় তথ্যের এই সাগরের স্রষ্টা কিনি হতে পারেন?

যিনী হউক না কেন তিনি অবশ্যই কোনো একজন মহাপুরুষ, একজন টেক্-উইজার্ড​, এবং নিশ্চই লেখার পোকা! সত্যজীৎ রায় কিম্বা রবি ঠাকুরকেও হার্ট ফেল দিয়ে দেবার মতোন কেউ... কি তাই ভাবছেন তো?

তাহলে আপনাদের এটা বলে দি যে সেই ব্যক্তিত্ত্ব আর কেউ না আমি!! হ্যাঁ আমি... 😜 আমি এবং আমার মতো হাজার হাজার আরো "উইকিপিডিয়ানগণ​"। প্রথমে শুনে চমকাবেননা প্লিজ্। আজ আমি এই নিয়েই তো লিখতে এসছি।

উইকিপিডিয়া একটি বিশ্বকোষ যা এর অনেক পাঠকের সহযোগীতায় লেখা হয়েছে। আজ্ঞে হ্যাঁ; যে কেউ প্রায় যে কোনো পাতা সম্পাদনা করতে পারেন। যেকোনো নিবন্ধ সম্পাদনার মাধ্যমে আপনিও উইকিপিডিয়াকে ইন্টারনেটের সবচেয়ে ভাল জ্ঞানের উৎস হয়ে উঠতে সাহায্য করতে পারেন।
২০০১ সালে ল্যারি স্যাঙ্গার ও অন্যান্যদের সঙ্গে একযোগে জিমি ওয়েলস উইকিপিডিয়া প্রতিষ্ঠা করেন
এখানে জিমি ওয়েলস, উইকিপিডিয়ার সহ-প্রতিষ্ঠাতার একটি উদ্ধৃতি আমি শেয়ার করতে চাই--  "ভাবুন এমন একটি বিশ্বের কথা যেখানে প্রতিটি মানুষ এ জগতের সকল জ্ঞানের ভান্ডারে উন্মুক্ত প্রবেশাধিকার থাকবে। যা আমরা করছিে।"
 (Imagine a world in which every single person on the planet is given free access to the sum of all human knowledge.)

ঠিক যেমন অন্য স্বেচ্ছাসেবক অংশদাতা দ্বারা লেখা নিবন্ধগুলি আপনারা উইকিতে পড়ে থাকেন; ঠিক তেমনই আপনারও মস্তিষ্কে থাকা তথ্যের প্রয়োজন অনেকেরই হতে পারে এবং হয়েও! 😃 তাই এগিয়ে চলুন... আমরা আপনাকে উৎসাহিত করি; সাহসী হোন!

দ্রষ্টব্যঃ  এই পোস্টটি বাংলা উইকিপিডিয়া কে দৃষ্টিভঙ্গিতে রেখে লেখা হয়েছে।


আমার এই লেখাটি প​ড়ার জন্য আপনাদের সব্বাইকে অনেক অনেক ধন্যবাদ। কোনো বিশেষ বিষয়ের উপর চান আমি লিখি? বেশ! আপনাদের সমস্ত মনের কথা ও মতামতগুলি আমায় ই-মেইল করে পাঠাতে ভুলবেন না

Comments